ট্রাফিক আইন ভাঙলে ফাইন এবার এটিএম-এ, সূচনা করলেন এস পি

0
1096

পত্রিকা প্রতিনিধিঃ এটিএমের মাধ্যমে স্পট ফাইনের ব্যবস্থা বুধবার থেকে চালু হ’ল শহরে। এটিএম স্ক্র্যাচ করলেই ফাইন দেওয়া সম্ভব হবে। এই স্ক্র্যাচ মেশিনের উদ্বোধন করলেন জেলা পুলিশ সুপার আলোক রাজোরিয়া। হেলমেট বিহীন বাইক আরোহী কিংবা ট্রাফিক আইন উপেক্ষাকারীকে ফাইন দেওয়ার সময় অনেকের পকেটেই পর্যাপ্ত টাকা থাকে না। এবার পকেটে টাকা না থাকলেও চলবে, এটিএম কার্ড থাকলেই হবে। এটিএম কার্ড থেকেই ফাইনের টাকা মেটাতে পারবেন লোকে। জেলা পুলিশ সুপার বলেন, এতে মানুষের যেমন ঝামেলা কমবে তেমনই মানুষও নিশ্চিন্ত হবে যে টাকাটা সরকারের কোষাগারেই জমা পড়ল। আপাতত শহরে এই ব্যবস্থা চালু হবে, পরে গোটা জেলায় এই ব্যবস্থা চালু করা হবে।

পুলিশ সুপার আরও বলেন, স্পট ফাইন নেওয়ার প্রক্রিয়া অনেক বেশি সহজ হবে। অনেকে অস্বচ্ছতার অভিযোগ তোলেন, সেই অভিযোগ আর থাকবে না। এর দ্বারা যেমন যিনি ফাইন দিচ্ছেন নিজের মোবাইলে তা পরিষ্কার বুঝতে পেরে যাবেন কত ফাইন নেওয়া হলো, সঙ্গে সঙ্গে রশিদ পেয়ে যাবেন। একই সঙ্গে আমরাও খুব সহজে জানতে পারবো কোথায় কোথায় কোন ধরনের আইন ভাঙ্গার প্রবণতা বেশি।খুব শিগ্রই পুরো জেলাতেই এই পদ্ধতি চালু করা হবে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে আপাতত নটি ডিভাইস কাজে লাগানোর পর, আরো ৫০ টি ডিভাইস কেনার জন্য পুলিশ ডিরেক্টর এর কাছে অনুমতি চেয়েছে জেলা পুলিশ।

বুধবার এই পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন হয় মেদিনীপুর শহরের এলআইসি মোড়ে , পুলিশ সুপার উদ্বোধন করে এক আইন ভঙ্গ কারীর ফাইন নিজে হাতে কেটে দেন। এতদিন এই কাজে কমপাউন্ড স্লিপ ব্যবহার করা হতো। সেই চালান কাটা নিয়ে বিভিন্ন জায়গাতে পুলিশের বিরুদ্ধে বহুবার অস্বচ্ছতার অভিযোগ উঠেছে। প্রক্রিয়াটিও যথেষ্ট সময় সাপেক্ষ ও জটিল ছিল। আধুনিক এই পদ্ধতিতে বিষয়টি অনেক সহজ হয়ে যাবে।