চাইনিজ সুইট অ্যান্ড স্পাইসি ক্যাসুনাট চিকেন

0
1269

ওয়েব ডেস্কঃ চাইনিজ রান্নার সবচেয়ে ভালো দিক হলো খুব কম সময়ে ঝটপট রেঁধে ফেলা যায়, তাই বলে খেতে মোটেও কোনরকম হয়েছে বলতে পারবেন না। এতে গৃহিণীরা হাতে পেতে পারেন একটু বাড়তি সময়। প্রতিদিনের দীর্ঘক্ষণের রান্নার একঘেয়েমি থেকে কিছুটা রেহাই মেলে। 

আজকে আমাদের রান্নার রেসিপির নতুন আইটেম ‘সুইট অ্যান্ড স্পাইসি ক্যাসুনাট চিকেন’ এর সহজ রেসিপিটি।

উপকরণঃ

সস্‌ প্রিপারেশনঃ আধা কাপ কেচাপ – ৪ চা চামচ সয়া সস – খুব সামান্য লবণ – ২ টেবিল চামচ অয়েস্টার সস – ৩ টেবিল চামচ চিনি – দেড় চা চামচ তেল – আধা- ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো – আধা কাপ চিকেন স্টক অন্যান্য – ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার – আধা চা চামচ চিনি – লবণ স্বাদ মতো – আধা কেজি হাড় ছাড়া মুরগীর মাংস কিউব করে কাটা – ১/৪ কাপ তেল – ২-৩ চা চামচ আদা কুচি – ১ টেবিল চামচ রসুন কুচি – ১ টেবিল চামচ পেঁয়াজ কুচি – ৮-১০ টি কাঁচামরিচ কুচি (ঝাল বুঝে) – আধা কাপ পরিমাণ ক্যাপসিকাম কিউব বা লম্বা করে কাটা (যে কোনো রঙের) – ১/৪ কাপ ব্রকলি ছোটো করে কাটা – ১ টি গাজর পাতলা করে স্লাইস করা – দেড় কাপ কাজু বাদাম – তিল (ইচ্ছা)

পদ্ধতিঃ

– সসের জন্য রাখা সব উপকরণ একটি বাটিতে একসাথে মিশিয়ে আলাদা করে রাখুন। চাইলে সব কিছু ব্লেন্ড করে নিতে পারেন একসাথে। – এবার ওপর একটি ছড়ানো বাটিতে কর্ণফ্লাওয়ার, চিনি ও লবণ ভালো করে মিশিয়ে নিয়ে এতে মুরগীর কেটে ধুয়ে রাখা মাংস দিয়ে ভালো করে মেখে নিন। – একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে তা গরম করে নিন। এতে আদা, রসুন, কাঁচামরিচ ও পেঁয়াজ কুচি দিয়ে খানিকক্ষণ নেড়ে নিন। ১-২ মিনিট নেড়ে নেয়ার পর মুরগীর টুকরোগুলো দিয়ে দিন এবং নেড়ে রান্না করতে থাকুন। – ১-২ মিনিট রান্না করে নিয়ে এতে ক্যাপসিকাম ও গাজরের টুকরোগুলো দিয়ে নেড়ে নিন ভালো করে। – এবার এতে বানিয়ে রাখা সস ঢেলে দিন ও রান্না করতে থাকুন। – মাংস সেদ্ধ হয়ে এলে লবণের স্বাদ বুঝে নিয়ে কাজু বাদাম দিয়ে দিন। – এবার ১-২ মিনিট ঢেকে রান্না করুন। – ১-২ মিনিট পর চুলা থেকে নামিয়ে সারভিং ডিসে সাজিয়ে উপরে তিল ছিটিয়ে দিয়ে (ইচ্ছা) গরম গরম পরিবেশন করুন মজাদার ‘সুইট অ্যান্ড স্পাইসি ক্যাসুনাট চিকেন’। ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত