মেয়াদ শেষ হয়ে যাওয়া ঔষধ দেওয়া হল রুগিকে, বিক্ষোভ পরিজনদের

0
391

পত্রিকা প্রতিনিধিঃ পূর্ব মেদিনীপুরের  পাঁকুড়ার সিদ্ধা মুখ্য উপস্বাস্থ্য কেন্দ্র থেকে মেয়াদ শেষ হয়ে যাওয়া ঔষধ রুগিকে দেওয়াকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল এলাকায়।  গত শুক্রবার স্থানিয় টিবিরোগে আক্রান্ত দুধকুমার বেরা পাঁশকুড়ার মুখ্য উপস্বাস্থ্য কেন্দ্র আসেন। চিকিৎসকরা তার চিকিৎসা  করার পর একটি ইঞ্জেক্সান দেয়। তার পর একটি ইঞ্জেক্সান শনিবার নেওয়ার জন্য তাকে দেওয়া হয়। অভিযোগ যে ইঞ্জেক্সানটি শনিবার নেওয়ার জন্য দেওয়া হয়েছিল তার মেয়াদ শেষ হয়ে গিয়েছে।  পরে যানতে পেরে মঙ্গলবার সকালে রুগির পরিবার ও স্থানিয় কিছু মানুষ উপস্বাস্থ্য কেন্দ্রে এসে বিক্ষোভ দেখাতে থাকে। তাদের অভিযোগ,  এই ধরনে মেয়াদ শেষ হয়ে যাওয়া ঔষধ দেওয়ার পাশাপাশি ঠিকমত পরিষেবা  পাওয়া যায়নি  উপ স্বাস্থ্য  কেন্দ্র থেকে। তাই তারা দীর্ঘক্ষন বিক্ষোভ দেখাতে থাকে। তবে মেয়াদ শেষ হয়ে যাওয়া ঔষদ দেওয়ার কথা স্বীকার  করে নিয়েছে উপ স্বাস্থ্য  কেন্দ্রের চিকিৎসক  সুনীতি চেলি। তিনি বলেন, আমরা সব সময় রুগিকে সঠিক ও সুন্দর পরিষেবা দেওয়ার চেস্টা করি। কোন দিন এই ধরনের ঘটনা ঘটেনি। ভুল বসত হয়েগিয়েছে। তার জন্য ক্ষমাপার্থী। আগামীদিন যাতে এই ধরনের ভুল না হয় সেদিকে সদা সতর্ক থাকব।  

রুগি দুধকুমার  বেরা জানান, টিবিরোগে আক্রান্ত হয়ে পড়ায় উপস্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার জন্য ভর্তি হই। শুক্রবার চিকিৎসক  দেখার পর টিবিরোগের একটি নিজেক্সান আমায় দেয়। তার পর শনিবার একটি ইঞ্জেক্সান নেওয়ার জন্য একটি ইঞ্জেক্সান আমায় দেয়। সেই ইঞ্জেক্সানটি মেয়াদ শেষ হয়ে গিয়েছে। তিনি বলেন, দায়িত্ব প্রাপ্ত চিকিৎসক  যদি এই ভাবে ভুল ঔষধ দিয়ে থাকে তাহলে রুগি সুস্থ হওয়া  তো দূরের কথা মৃত্যুর পথে গিয়ে দেওয়ার ব্যবস্থা করা। আমরা চাই স্বাস্থ্যকেন্দ্র সঠিক ও নিয়ম মেনেই চিকিৎসা  পরিষেবা  দেওয়া হোক।

দীর্ঘক্ষণ  বিক্ষোভ চলার পর প্রশাসনিক কর্তাদের কথায় বিক্ষোভ উঠে যায়। তবে বিভাগীয়  তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে বলে উপ স্বাস্থ্য  কেন্দ্র থেকে জানানো হয়েছে।।