সারিডিন মাছের একটি জাপানী রেসিপি- “সারডিন কাবাইয়াকি পাত্র”

0
5887
ছবিঃ ওয়েব ডেস্ক

জাপানে বলা হয় যে, পুরোনো চান্দ্র ক্যালেন্ডার অনুযায়ী “দোইয়ো নো উশি নো হি” বা মধ্য গ্রীষ্মের ষাঁড় দিবসে উনাগি বা ঈল কাবাইয়াকি খেলে গরমের চরম শ্রান্তি দূর হয়ে যায়। এই বিশেষ দিনের আমেজ উপভোগ করতে খাবার পদটি তৈরির জন্য আমরা ঈলের পরিবর্তে সারডিন মাছ ব্যবহার করতে পারি।

উপকরণ (৪ জনের জন্য)

৪টি সারডিন
১ চা-চামচ সয়াসস, খানিকটা পটেটো স্টার্চ, ১ টেবিল-চামচ তেল, খানিকটা সানশো জাপানি মরিচের, পাতা বা জাপানি মরিচ গুঁড়ো, ২ টেবিল-চামচ সয়াসস,  ২ টেবিল-চামচ চিনি, ২ টেবিল-চামচ জল, 
৩০০ গ্রাম চাল, ৪৩০ মিলিলিটার পানি, (বা ৬০০ গ্রাম ভাত)

প্রস্তুত প্রণালী

  1. প্রথমে ভাত রান্না করা যাক্‌। আতপ কিংবা দেরাদুন রাইস দিয়ে ভাত রানা করলে ভালো হয়। প্রথমে চাল ধুয়ে নিন
  2. ৩০ মিনিট পর পাত্রের ওপর একটি ঢাকনা দিয়ে চাল সেদ্ধ করে নিন, দেখবেন যেন ভাতটা গলে না যায়। 
  3.  অন্যদিকে একটি ছুরি লেজের দিক থেকে মাথার দিকে টেনে টেনে পুরো সারডিন মাছের আঁশ ছাড়িয়ে নিন। মাথা কেটে ফেলুন এবং পেটের শক্ত অংশ কোণাকুণি কেটে আর লেজের দিকের ছিদ্র পর্যন্ত চিরে নিন।
  4. পেটের ভিতর থেকে নাড়িভুড়ি বের করে একটি জল দিয়ে ধুয়ে নিন। 
  5. তেবিরাকি পদ্ধতিতে সারডিন মাছ খুলে প্রজাপতির মত মেলে ধরুন। সারডিন মাছের পেটের দিকে দুই হাতের বুড়ো আঙুল ঢুকিয়ে মেরুদণ্ডের ওপর রাখুন। বুড়ো আঙুল আরো ভিতরে ঢুকিয়ে দিন, খেয়াল রাখবেন আপনার হাতের নখ যেন পিঠের পাখনার দিকে থাকে। বুড়ো আঙুল মেরুদণ্ড বরাবর এমনভাবে নামিয়ে আনুন যাতে একটি আঙুল ডানদিকে এবং একটি আঙুল বামদিকে থাকে। এটা করলে মেরুদণ্ড থেকে মাংস আলগা হয়ে যাবে।
  6. সারডিন মাছ মেলে ধরুন এবং উভয় বুড়ো আঙুল এবং তর্জনী দিয়ে মেরুদণ্ডের শেষপ্রান্ত চেপে ধরে নিচের মাংসল অংশ সরিয়ে ফেলুন এবং তারপর এক হাত লেজের দিকে নিয়ে যান। তখনও হাতের আঙুল দিয়ে মেরুদণ্ড চেপে রাখবেন যাতে মাংস আলগা হয়ে যায়। এরপর লেজ এবং মেরুদণ্ড কেটে ফেলুন।
  7. কাঁটা বিহীন ৪টি সার্ডিনের ওপর সয়াসস ছিটিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। মাছগুলো এটা শোষণ করে স্বাদযুক্ত হলে কাগজের ন্যাপকিন দিয়ে গা থেকে অতিরিক্ত সয়াসস মুছে ফেলুন। একটি পাত্রে আলুর স্টার্চ ছড়িয়ে এতে সার্ডিনগুলো রেখে পাতলা আবরণ দিন।
  8. একটি গরম ফ্রাইপ্যানে খানিকটা তেল ঢেলে মাছের চামড়া লাগানো দিকটা ওপরের দিকে করে এতে মাছ ছেড়ে মাঝারি আঁচ প্রয়োগ করুন। মাছ সোনালী বাদামী রঙ ধারণ করলে তা উলটে আরো ২ মিনিট ভাজুন। চামড়া লাগানো দিক নিচের দিকে করে মাছ ফ্রাইপ্যান থেকে তুলে আনুন।
  9. ফ্রাইপ্যান ধুয়ে সয়াসস, চিনি ও পানি যোগ করুন এবং মাঝারি আঁচে জ্বাল দিন। সস ঘন হয়ে আসলে চামড়া লাগানো দিক নিচের দিকে করে মাছগুলো আবার ফ্রাইপ্যানে রাখুন। সস ফুটতে শুরু করলে চুলো বন্ধ করে চামচ দিয়ে সয়াসস মাছের ওপর ঢালুন।
  10. একটি বড় পাত্রে ভাত নিয়ে হালকাভাবে ওপরের অংশ সমান করে এর ওপর একটি সারডিন মাছ রাখুন। এর ওপর সানশো জাপানি মরিচের পাতা বা জাপানি মরিচের গুঁড়ো দিয়ে সাজিয়ে নিন। আর এবার রান্নার কাজ শেষ।

 জাপানে সাধারণত মানুষ বড় পাত্রে অর্থাৎ ওদের ভাষায় “দোন” খেতে পছন্দ করেন। ভাতের ওপরেই যে কোন খাবার সাজানো হয়।