পঞ্চায়েত ভোটের আগেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ, বিজ্ঞপ্তি সোমবার

0
508

পত্রিকা প্রতিনিধিঃ পঞ্চায়েত নির্বাচনের আগেই রাজ্যে শিক্ষক নিয়োগ করার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আসন্ন ভোটের বিজ্ঞপ্তি জারির আগেই এই নিয়োগ প্রক্রিয়া শেষ করে ফেলার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। পর্ষদ সূত্র জানানো হয়েছে, প্রাথমিকে ২৫ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। আগামী সোমবারই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে চলেছে রাজ্য সরকার।

শূন্যপদ ২৫ হাজার

পর্ষদ এদিন জানিয়ে দিয়েছে, দু’বছরের প্রশিক্ষণ থাকলেই আবেদন করতে পারবেন চাকরিপ্রার্থীরা। উচ্চমাধ্যমিকে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকাও আবশ্যক। নতুবা সেই আবেদন গ্রাহ্যনীয় হবে না। সোমবার বিজ্ঞপ্তি জারি করার পরই পর্ষদের ওয়াবসাইটে আবেদনপত্র আপলোড করে দেওয়া হবে। তারপর অন লাইনেই প্রাথমিক শিক্ষকের শূন্য পদে আবেদন করতে পারবেন প্রার্থীরা। কীভাবে এই আবেদন করা হবে, তাও বিস্তারিত দেওয়া থাকবে ওয়েবসাইটে।

পর্ষদ আরও জানিয়েছে, আবেদন পত্র গ্রহণ করার পরই কবে পরীক্ষা নেওয়া হবে চূড়ান্ত দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে। বিজ্ঞপ্তি প্রকাশ করেই তা জানানো হবে। সেই পরীক্ষা যে পঞ্চায়েত নির্বাচনের আগেই হবে, তা এদিনই নিশ্চিত করে দিয়েছেন পর্যদ অধিকর্তা। এবার যাতে কোনওরকম জটিলতা তৈরি না হয়, সে ব্যাপারে সতর্ক হয়েই এগনোর চেষ্টা করছে রাজ্য সরকার। রাজ্যের তরফ থেকে সমস্তরকম সতর্কতা অবলম্বন করা হবে বলেও জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী । সংরক্ষিত প্রার্থীদের জন্য ফর্মের দাম ২৫ টাকা ও অসংরক্ষিত প্রার্থীদের জন্য ফর্মের দাম ১০০ টাকাই থাকছে। পরীক্ষার জন্য আবেদন করা যাবে অনলাইনেও। আবেদনপত্র জমা পড়ার পরে কবে পরীক্ষা নেওয়া হবে সেই দিনখন ঠিক হবে। ২০১৮ পঞ্চায়েত নির্বাচনের আগেই পরীক্ষা নেওয়া হবে বলে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নিয়ে নেওয়া হয়েছে। সব মিলিয়ে প্রায় ২৫ হাজার শূন্যপদে নিয়োগ হবে। 

প্রসঙ্গত গতবারে ২২ লক্ষ আবেদনকারীর মধ্যে থেকে প্রায় ৪১ হাজার  শূন্যপদে যোগ্যতার ভিত্তিতে প্রার্থীদের নিয়োগ করে পর্ষদ।