কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তিন জেলাতেও শুরু হল মাধ্যমিক পরীক্ষা, প্রথম দিনের পরীক্ষা নির্বিঘ্নেই

0
375

পত্রিকা প্রতিনিধিঃ কড়া নিরাপত্তার মধ্য দিয়ে মঙ্গলবার থেকে শুরু হল মাধ্যমিকপরীক্ষা। প্রথম দিন প্রথম ভাষার পরীক্ষা নির্বিঘ্নে হয়েছে। কোনও অপ্রীতিকর ঘটনার খবর নেই দুই মেদিনীপুর ও ঝাড়্গ্রাম জেলাতে। বেলা ১১ টা ৪৫মিনিট থেকে পরীক্ষা শুরু হয়। জীবনে প্রথম বড় পরীক্ষায় বসল ছাত্র-ছাত্রীরা। তাই এদিন ছাত্রছাত্রীদের মধ্যে কিছুটা আতঙ্ক ছিল। আভিভাবক-অভিভাবিকারা পরীক্ষার্থীকে নিয়ে পরীক্ষা সেন্টারে রুম নম্বর এবং সিট দেখতে ভিড় করেন। পরীক্ষা কেন্দ্রের ভিতর কেবল পরীক্ষার্থীই নয় পরিক্ষকদেরও মোবাইল ফোন ব্যবহার করতে দেওয়া হয়নি। পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের হাসি মুখে পরীক্ষাকেন্দ্র থেকে বের হতে দেখা যায়। প্রশ্নপত্র ভালই হয়েছে বলে অধিকাংশ পরীক্ষার্থীদের দাবি। পরীক্ষা চলবে ২২ তারিখ পর্যন্ত। পরীক্ষা কেন্দ্রগুলিতে ছিল কড়া নিরাপত্তা। এবছর রাজ্যে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ৬৬ হাজার। এর মধ্যে ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০ জন রেগুলার পরীক্ষার্থী। গতবারের থেকে ১৮ হাজার কম। ছাত্রদের থেকে ছাত্রী পরীক্ষার্থী ১৩.৩ শতাংশ বেশী। 

পশ্চিম মেদিনীপুর জেলায় মোট পরীক্ষার্থী ৫৬ হাজার ৫৫২ জন। ছাত্র ২৬ হাজার ২২৭ জন। এবং ছাত্রী ৩০ হাজার ৩২৫ জন। মোট পরীক্ষাকেন্দ্র ১২৩টি। ঝাড়গ্রাম জেলায় মোট পরীক্ষার্থী ১৫ হাজার ৮৯ জন। ছাত্র ৬ হাজার ৯৩৯ জন এবং ছাত্রী ৮ হাজার ১৫০ জন। মোট পরীক্ষাকেন্দ্র ৩৩।

এছাড়া পূর্ব মেদিনীপুর জেলায় মোট পরীক্ষার্থী ৬১ হাজার ৯১৮ জন। ছাত্র ২৮ হাজার ৯৬৭ জন এবং ছাত্রী ৩২ হাজার ৯৫১ জন। তিন জেলাতেই ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। আজ বুধবার দ্বিতীয় ভাষা ইংরেজি পরীক্ষা।