গরমে জাপানী প্রসিদ্ধ একটি সুপ তৈরি করুন- নামঃ কেনচিন জিরু সুপ

0
5702

ওয়েব ডেস্কঃ কেনচিন-জিরু আসলে মূলত মাছ বা মাংস বর্জিত জাপানি বৌদ্ধ পুরোহিতদের জন্য তৈরি খাবার। আমরা বিভিন্ন সবজি অল্প তেলে হালকা করে ভেজে নিয়ে শুকনো মাশরুমের স্টক সহযোগে তা ভাপে সিদ্ধ করব।

উপকরণ(4 জনের জন্য)

৪ সেন্টিমিটার মুলোর টুকরা (১৫০ গ্রাম)
১/২ গাজর (৭০ গ্রাম)
২টি কচুর মুখি
২টি শুকনো মাশরুম
১/২ তোফু (১৫০ গ্রাম)
২ টেবিল চামচ তিলের তেল

পরিমান মত জল
১০০ গ্রাম মাশরুমের স্টক
১ টেবিল-চামচ সয়াসস
১/২ চা-চামচ লবণ
২টি ছোট সবুজ পিঁয়াজ
১ টুকরা লেবুর খোসা, খানিকটা মরিচের গুঁড়ো

প্রস্তুত প্রণালী

  1. হাত দিয়ে ২ বর্গসেন্টিমিটার করে তোফু ছিড়ে এগুলোকে একটি সমতল ঝাঁঝরিতে রেখে জল ঝরিয়ে নিন।
  2. মুলোর খোসা ছাড়িয়ে লম্বালম্বি অর্ধেক করে ফালি করে এসব ফালি আবার অর্ধেক করে মোট চার ভাগ করুন। এবার এগুলো বিছিয়ে ৫ মিলিমিটার করে টুকরো করে নিন। গাজরের খোসা ছাড়িয়ে লম্বালম্বি অর্ধেক করে ফালি করুন। তারপর ৪ মিলিমিটার পুরু করে টুকরো করে নিন।
  3. কচুর মুখি ধুয়ে জল ঝরিয়ে খোসা ছাড়িয়ে নিন। এগুলো ৫ মিলিমিটার পুরু করে কেটে একটি পাত্রে রাখুন। হাত দিয়ে কচুর মুখির টুকরোগুলোতে ভাল করে খানিকটা লবণ দিয়ে মেখে নিন। তারপর জল দিয়ে লবণ ও আঁঠালো অংশ ধুয়ে ফেলুন।
  4. একরাত জল দিয়ে শুকনো মাশরুম ভিজিয়ে রেখে চেপে চেপে জল ঝরিয়ে নিন। পরে ব্যবহারের জন্য মাশরুমের স্টক রেখে দেবেন। মাশরুমের ডাঁটা কেটে ফেলে ছাতার মত অংশ ১ লিমিটার পুরু করে কেটে নিন।
  5. রুচিবর্ধক হিসাবে ব্যবহারের জন্য ছোট সবুজ পিঁয়াজ গোলাকার করে কেটে নিন। ইউযু লেবুর খোসার তিতা সাদা অংশ ফেলে দিয়ে ক্ষুদে টুকরায় কেটে নিন।
  6. তিলের তেল একটি ফ্রাইপ্যানে নিয়ে গরম করে এর মধ্যে মুলো ও গাজর দিয়ে নাড়তে থাকুন। এই দু’টি সবজিতে ভাল করে তেলের আবরণ পড়লে, প্রথমে কচুর মুখি, এবং তারপর তোফু যোগ করুন।
  7. উপকরন গুলিতে ভালোভাবে তেলের আবরন পড়লে, তাতে পরিমান মত জল, লবন ও সোয়াসশ দিয়ে ২০ মিনিট অল্প আঁচে সেদ্ধ করুন
  8. এরপর চেখে দেখুন সবজি গুলো নরম হয়েছে কিনা, তারপর ঊনুন থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। এই সুপটিতে কোনো অতিরিক্ত মশলা ব্যবহার করতে চাইলে করতেই পারেন, কিন্তু এভাবে তৈরি করা সুপটিতে খাদ্যের গুনাগুন অনেক বেশি থাকে তা গ্রীষ্মের সন্ধ্যায় খুব উপকারি।