মৎস্যচাষি দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে নানা কর্মসূচি

0
90

পত্রিকা প্রতিনিধিঃ মঙ্গলবার হলদিয়া ব্লকে মৎস্যচাষি দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠন হয়। মঙ্গলবার সকালে হলদিয়া বিডিও অফিস থেকে শোভাযাত্রা শুরু হয়ে মৎস্যচাষি দিবস উদযাপনের সভাস্থল ( মীনমিত্র প্রাপক আরতী বর্মনের দ্বারিবেড়িয়া গ্রামের ফিশারী ফার্ম ) চত্বরে গিয়ে শেষ হয়।
মৎস্যচাষি দিবস সফল করুন, ইলিশ মাছ রক্ষা করুন প্রভৃতি স্লোগানে শোভাযাত্রাটি বের করা হয়। র্যা লির উদ্দেশ্য হচ্ছে মৎস্যচাষিদের প্রতি ভালবাসা প্রদর্শন এবং সেই সংগে পরিবেশ বান্ধব মাছ চাষের গুরুত্ব, জলাভূমি সংরক্ষনের দায়িত্ব ও হারিয়ে যাওয়া মাছ পুনরুদ্ধারের বার্তা এলাকায় ছড়িয়ে দেওয়া । পুরুষ – মহিলা সকল মাছ চাষি সহ, পঞ্চায়েত প্রতিনিধি, সরকারি আধিকারিক ও সাধারন মানুষ এই শোভাযাত্রায় অংশগ্রহন করেন।    

মীনমিত্র প্রাপক আরতী বর্মনের দ্বারিবেড়িয়া গ্রামের ফিশারী ফার্মে মুল অনুষ্ঠানটি হয়।  সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন- হলদিয়া ব্লকের বিডিও রাজর্ষি নাথ,  হলদিয়া পঞ্চায়েত সমিতির সভাপতি খুকুমনি সাহু, জেলাপরিষদের সদস্য ভক্তি গুমট্যা মাইতি, প্রধান দেউলপোতা রিনা কুইতি, ব্যারাকপুর সিফ্রির সায়েন্টিস্ট অর্চন কান্তি দাস, হলদিয়া ব্লকের মৎস্য সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু প্রমুখ। 

হলদিয়া ব্লক মৎস্যচাষি দিবস উদযাপন’২০১৬-১৭ অনুষ্ঠানে হলদিয়া ব্লকের মাছ চাষের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য বিশেষ সম্মাননা প্রদান করা হয়  চার জন মাছ চাষিকে। মাছ চাষে উৎপাদনশীলতাকে এক উল্লেখযোগ্য পর্যায় নিয়ে যাওয়ার জন্য মাছচাষিদের মধ্যে দ্বারিবেড়িয়া গ্রামের মৃন্ময় সামন্তকে ( আমুর মাছ চাষে ) ,  বসানচক গ্রামের  শরৎচন্দ্র ভৌমিক ( পাবদা মাছ চাষে ) , বড়বাড়ি গ্রামের  দীপক কুমার বাগ ( জয়ন্তী রুই মাছ চাষে ) ও ডিঘাসিপুর গ্রামের  কৃষ্ণপ্রসাদ সামন্ত ( পোনা মাছ চাষে ) কে বিশেষ সম্মাননা প্রদান করা হয় । 

মাছ চাষিদের সাথে একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। নতুন নতুন প্রজাতীর মাছের চাষ হচ্ছে হলদিয়া ব্লকে । রুই , কাতলা, মৃগেলের সাথে যেমন সরপুটি, কই, মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ হচ্ছে হলদিয়া ব্লকে তেমনি নতুন প্রজাতীর মাছ আমুর কমন কার্প , কারিমীন প্রভৃতি মাছের চাষের ফলে সার্বিক মাছের উৎপাদন বাড়ছে।  হারিয়ে যাওয়া ছোট মাছের ও চাষে হলদিয়া ব্লকে এগিয়ে মাছ চলেছে। তেমনি লোনা জলের কাঁকড়া , ভেনামী চাষও হয় হলদিয়া ব্লকে। তাই মাছ চাষের সুফল নিয়ে মাছ চাষিদের বোঝানো হয় । প্রগতিশীল মাছ চাষি সুদীপ বিকাশ খাটুয়া, নারায়ন বর্মন, আরতী বর্মন প্রমুখ নিজেদের চাষের অভিঙ্গতা শোনান।  
শেষে এক আকর্ষনীয় মাছ চাষ বিষয়ক ক্যুইজ প্রোগ্রাম ও হয়। সঙ্গীত পরিবেশন করেন মৎস্য চাষি নারায়ন বর্মন। প্রায় শতাধিক মৎস্যচাষি মহিলা পুরুষ অংশগ্রহনের মাধ্যমে অত্যন্ত সাফল্যের সাথে হলদিয়া ব্লকে মৎস্যচাষি দিবস উদযাপিত করা হয়।