যুবকদের ড্রাইভিং প্রশিক্ষণ দিচ্ছে ঝাড়গ্রাম জেলা পুলিশ

0
253

পত্রিকা প্রতিনিধিঃ

ফুটবল অ্যাকাডেমির পর বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে আরও একধাপ এগিয়ে এল ঝাড়গ্রাম পুলিশ। এবার যুবকদের ড্রাইভিং প্রশিক্ষণ দেওয়া শুরু করল ঝাড়গ্রাম জেলা পুলিশ। শনিবার ঝাড়গ্রাম শহরের ঘোড়াধরা স্টেডিয়ামে বেকার যুবকদের গাড়ি চালানোর প্রশিক্ষণ দেওয়া শুরু করে ঝাড়গ্রাম জেলা পুলিশ। শুধু গাড়ি চালানোর প্রশিক্ষণই দেওয়া হচ্ছেনা। ১৫ দিন প্রশিক্ষণ পাওয়ার পর প্রশিক্ষণ প্রাপ্তদের গাড়ি চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ব্যবস্থা করা হবে পুলিশের পক্ষ থেকে। ঝাড়গ্রাম জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রথম পর্যায়ের এই প্রশিক্ষণ লালগড়ের তেইশ জন যুবককে নিয়ে প্রশিক্ষন দেওয়া শুরু হয়।

তারা কতটা শিখতে পারছে, বা তাদের প্রশিক্ষণ দক্ষতাই বা কতটা সব যাচাই করে পুলিশের পক্ষ থেকে আরও অন্যান্য ইচ্ছুকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রশিক্ষিত এইসব যুবকদের বিভিন্ন ক্ষেত্রে গাড়ি চালানোর মাধ্যমে রোজগারের সুযোগ করে দেওয়া হবে। শুধু তাই নয়, চুক্তির ভিত্তিতেও বিভিন্ন ধরণের গাড়ি চালানোর কাজে যুক্ত করা হবে। পাশাপাশি এদের প্রশিক্ষণ এবং গাড়ি চালানোর লাইসেন্স থাকার ফলে তারা ব্যক্তিগতভাবেও গাড়ি চালিয়ে রোজগার করতে পারবেন।

মূলত ঝাড়গ্রাম জেলার যুবকদের স্থায়ী কর্মসংস্থানের লক্ষেই এই প্রশিক্ষণ বলে জানিয়েছেন ঝাড়গ্রাম জেলা পুলিশ সুপার অরিজিত্‍ সিনহা। উল্লেখ্য, কয়েক মাস আগে ঝাড়গ্রাম জেলা পুলিশের উদ্যোগে লালগড়ে তৈরি হয় ফুটবল অ্যাকেডেমি। এই অ্যাকাডেমি থেকে এলাকার ফুটবল খেলোয়াড়রা দক্ষ প্রশিক্ষক এবং অত্যধুনিক প্রশিক্ষণ সামগ্রীর সাহয্যে প্রশিক্ষণ পাচ্ছে। অ্যাকাডেমি থেকে জার্মনিতে প্রশিক্ষণের জন্যও খেলোয়াড়দের পাঠানো হয়েছে। এরসঙ্গে পুলিশের উদ্যোগে জেলার নটি থানা এলাকা থেকে প্রতিভাবান ফুটবল খেলোয়াড় নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে সব মিলিয়ে খেলা ধুলা থেকে কর্মসংস্থান দুই ক্ষেত্রেই ঝাড়গ্রাম জেলা পুলিশের বিশেষ প্রয়াস দেখা দিতে শুরু করেছে জঙ্গলমহলের ঝাড়গ্রাম ।