কেশপুরের খেজুরবনি গ্রামে ডায়েরিয়া আক্রান্ত ৩০, বসেছে মেডিক্যাল টিম

0
82
পত্রিকা প্রতিনিধিঃ কেশপুরে ডায়েরিয়ার প্রকোপ দেখা দিয়েছে। তেঘরি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত খেজুরবনি গ্রামে ডায়েরিয়ায় আক্রান্ত হয়েছেন প্রায় ৩০ জন। তাদের মধ্যে ৫ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গ্রামে বসেছে মেডিক্যাল টিম। রবিবার ওই গ্রামে যান জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশ চন্দ্র বেরা। আগামী কয়েকদিন ওই গ্রামে মেডিক্যাল টিম থাকবে বলে মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন। 
আদিবাসী অধ্যুষিত গ্রাম খেজুরবনি। ২১টি আদিবাসী পরিবারের বসবাস। সদস্য সংখ্যা ১৩০ জন। গ্রামে রয়েছে একটি পুকুর ও একটি টিউবওয়েল। পুকুরেই সবাই স্নান করেন আবার বাসনপত্র ধোয়া হয়। টিউবোয়েলটি রয়েছে পুকুরপাড়েই। যেদি দীর্ঘদিন ধরে ব্যবহার করায় জল দূষিত হয়ে গিয়েছে। গিরীশবাবু বলেন স্থানীয় পঞ্চায়েতকে বলা হয়েছে ওই টিউবওয়েলটি তুলে অন্যত্রবসাতে। মূলত পুকুরের জল থেকে ডায়েরিয়া ছড়িয়ে পড়েছে। তাই পুকুরে ছাড়ানো হয়েছে  ব্লিচিং। পানীয় জল ব্যবহারের ক্ষেত্রে সচেতনতা বাড়াতে ওই গ্রামে প্রচার চালানো হচ্ছে।
স্বাস্থ্য দফতর থেকে জানানো হয়েছে, ডায়েরিয়া ছাড়ায় পানীয় জল থেকে। আবার একই পুকুরে স্নান ও বাসনপত্র ধোয়া হলে তাতেও ডায়েরিয়া ছাড়িয়ে পরে। এনিয়ে ওই আদিবাসী অধ্যষিত গ্রামে সচেতনতা বাড়ানোর জন্য স্বাথ্য দফতর থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। শুক্রবার ধরা পড়ে ডায়েরিয়ার প্রকোপ। তারপরেই দ্রূত পদক্ষেপ নেওয়ায় ওই রোগের প্রভাব বাড়েনি।