নির্মান কাজ করার সময় আই আই টি-তে ফের শ্রমিকের মৃত্যু

0
730

পত্রিকা প্রতিনিধিঃ ফের দুর্ঘটনায় শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটল পড়গপুর আইআইটি চত্বরে । রবিবার আইআইটির ভেতরে থাকা একটি নতুন গেস্ট হাউস তৈরির জন্য মজুদ লোহার বীমে রং করতে গিয়ে বীম চাপা পড়ে মৃত্যু হল এক ভিন রাজ্যের শ্রমিকের । শ্রমিক মৃত্যুর ঘটনায় আইআইটি কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। এই খড়গপুর আইআইটির ভেতরে নতুন করে একটি গেষ্ট হাউস তৈরীর কাজ চলছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সিপিডব্লিউডি নামে একটি সংস্থাকে এই কাজের বরাত দেওয়া হয়েছে।দায়িত্ব পাওয়া সংস্থা ফের আরও একটি ছোট কোম্পানিকে এই নির্মাণের দায়িত্ব দিয়েছে। সেই কোম্পানির পক্ষ থেকে নিযুক্ত কর্মীরা রবিবার সকাল থেকে কাজ করছিলেন বিভিন্ন ক্ষেত্র গুলিতে। এই নির্মাণের জন্য লোহার বড় বড় ভারি বীম আনা হয়েছিল। উঁচু করে সাজিয়ে রাখা এই বীম গুলিতে রং করার কাজ চলছিল রবিবার সকাল থেকে। ওই কাজ করার সময় পেছনে সাজিয়ে রাখা লোহার বেশকিছু বিম হঠাত্‍ করে পড়ে যায়। এতে বেশ কয়েকজন কর্মী চাপা পড়ে।

কর্মীরাই দ্রুত একে অপরকে উদ্ধার করে। ঘটনাস্থলে আশঙ্কাজনক অবস্থায় দুজনকে উদ্ধার করে খড়্গপুর মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। চিকিত্‍সকরা সেখানে মুন্না গুপ্ত (৩০) নামে এক যুবককে মৃত বলে ঘোষণা করেন, তার বাড়ি উত্তরপ্রদেশের গোরখপুর এলাকায়। একইসঙ্গে এই ঘটনায় গুরুতর জখম হওয়া অপর ব্যক্তি ওয়াই রাজাকে পরিস্থিতি খারাপ হওয়ার কারণে কলকাতায় চিকিত্‍সার জন্য স্থানান্তরিত করা হয়।

এই ঘটনায় আইআইটি কর্তৃপক্ষের বিরুদ্ধে চরম গাফিলতির অভিযোগ তুলেছে নির্মাণ কর্মী সংগঠন। কারণ এর আগেও গত দু বছরে কয়েক দফাতে নির্মাণ কাজ চলার সময় আইআইটির ভেতরে বেশ কয়েকজন শ্রমিক একই ভাবে মারা পড়েছিলেন। আইআইটির নির্মাণ কর্মী সংগঠনের সভাপতি দেবাশীষ চৌধুরী বলেন, প্রযুক্তিবিদ্যার কেন্দ্রস্থল এই আইআইটির ভেতরে কর্মক্ষেত্রে যদি এতটাই নিরাপত্তাহীনতায় থাকে তাহলে আইআইটির ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক।