কংগ্রেসের সঙ্গে আমাদের সমদূরত্বের লাইন কখনই ছিল না, বললেন সূর্যকান্ত

0
1716

পত্রিকা প্রতিনিধিঃ বিজেপি এবং তৃণমূল একই মুদ্রার এপিট ওপিট ,কেন্দ্রে মোদি এবং রাজ্যে দিদি স্বৈরাচারী জনবিরোধী নীতি গ্রহণ করে মানুষের জীবন বিপন্ন করছে ,মানুষের স্বার্থে দুটি সরকারকেই উৎখাত করতে হবে এবং এর দায়িত্ব নিতে হবে বামপন্থীদেরই ।শনিবার মেদিনীপুরে বিদ্যাসাগর হল ময়দানে পশ্চিম মেদিনীপুর জেলা সিপিএমের  সাধারণ সভা থেকে কর্মীদের এভাবেই বার্তা দেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র । সূর্য বাবু বলেন ‘ একটি মুদ্রার মোদি হেড এবং দিদি টেল ,এই দুই সাগরেদের মাঝখানে কিছু নেই ,আর ওটা অচল কয়েন কোথাও চলতে পারে না ,এই কয়েন ছুড়ে ফেলে দিন ‘ ।

     শনিবার পশ্চিম মেদিনীপুর জেলা সিপিএম এর উদ্যোগে সাধারণ সভা অনুষ্ঠিত হয় মেদিনীপুরের  বিদ্যাসাগর হল ময়দানে । পার্টির সদস্য এবং পার্টির অন্যান্য শাখা সংগঠনের সদস্যরা এই সভায় যোগ দিয়েছিলেন । মিশ্র ছাড়াও সভায় বক্তব্য রাখেন সিপিএম নেতা রবিন দেব এবং সিপিএমের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক তরুণ রায় । প্রত্যেক বক্তাই তৃণমূল এবং বিজেপিকে করা আক্রমণ করেই বক্তব্য রাখেন ।
কয়েক মাস আগেই হয়ে যাওয়া পঞ্চায়েত নির্বাচনে পশ্চিম মেদিনীপুর জেলায় বামেদের খুব একটা ভালো ফল হয়নি । তুলনামূলকভাবে বামেদের থেকে ভালো ফল করেছে বিজেপি । বামপন্থী কর্মী-সমর্থকরা যে ক্রমশ বিজেপি মুখী হচ্ছেন তা অবশ্য অনেকদিন আগেই বুঝতে পেরেছেন সিপিএম নেতারা । শনিবার মেদিনীপুরে সাধারণ সভা থেকেও কর্মীদের এ বিষয়ে সতর্ক করেন সিপিএম নেতারা । সূর্যকান্ত মিশ্রকে বলতে শোনা গিয়েছে ,যারা ভাবছেন তৃণমূলকে হটাতে আপাতত বিজেপি কে ক্ষমতায় নিয়ে আসি ,তারপর আমরা বামপন্থীরা বিজেপির সঙ্গে লড়ে নেব ,সেটা ভুল ভাবছেন ,দুটো দলই ভয়ংকর এবং মানুষের স্বার্থ বিরোধী । কর্মীদের আশ্বস্ত করে তিনি এও বলেন ক্ষমতায় আসার জন্য বামপন্থীরা আন্দোলন করে না, মানুষের দৈনন্দিন জীবন যাপনের জন্য ন্যূনতম চাওয়া পাওয়া আদায়ের জন্যই বামপন্থীরা আন্দোলন সংগ্রাম করে আসছে এবং ভবিষ্যতেও লড়াইয়ের ময়দানে তারা থাকবে ।

শহরের সিপিএমের সাধারণ সভা

সভা মঞ্চ থেকে সূর্যকান্ত মিশ্র কংগ্রেস সম্পর্কেও পার্টির অবস্থান স্পষ্ট করেন । সূর্যকান্ত মিশ্র বলেন ‘ কংগ্রেসের সঙ্গে আমাদের সমদূরত্বের লাইন কখনোই ছিল না ,আমাদের কর্মসূচিতেও নেই ,পার্টি কংগ্রেসেও নেই, আমাদের শেষ কেন্দ্রীয় কমিটির বৈঠকেও ছিল না । বিজেপি ও কংগ্রেস এর মধ্যে সমদূরত্ব মানা মানেই এ রাজ্যে বিজেপিকে জায়গা করে দেওয়া । বিজেপি ও টিএমসি বিরোধী শক্তিকে একসঙ্গে করে লড়াই করার সিদ্ধান্তই হয়েছে কেন্দ্রীয় কমিটিতে ‘ ।
সাধারণ সভায় উপস্থিত কর্মীদের উদ্দেশ্যে সূর্যবাবুর পরামর্শ  বিজেপি এবং তৃণমূলের প্রতি মানুষের মোহভঙ্গ হয়েছে ,আপনারা  নিজের বুথে গিয়ে মানুষের এই মনোভাবটা কাজে লাগান ,শুধু ব্রিগেডে সামিল হলেই চলবে না ,নিজের বুথে ব্রিগেড গড়ে তুলুন ।