শিক্ষাকে গ্রামে গ্রামে পৌঁছে দেওয়ার চেষ্টা করছে রাজ্য সরকার, বেলদায় বললেন পার্থ

0
167

পত্রিকা প্রতিনিধিঃ স্কুলের শতবর্ষ পূর্তি উদ্‌যাপনের সূচনা অনুষ্ঠানে উপস্থিত হয়ে স্কুলকে হেরিটেজ স্কুল হিসেবে ঘোষণা করার পরিকল্পনার কথা ব্যক্ত করার পাশাপাশি স্কুলের শতবর্ষ ভবন নির্মাণ করে দেওয়ার আশ্বাস দিলেন রাজ্যের শিক্ষমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

পশ্চিম মেদিনীপুর জেলার বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান বেলদা গঙ্গাধর অ্যাকাডেমি উদ্‌যাপন করছে স্কুলের শতবর্ষ পূর্তির সূচনা অনুষ্ঠান। বুধবার অনুষ্ঠানের দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, নাট্যকার ও অভিনেতা মনোজ মিত্র, সাহিত্যিক ভগীরথ মিশ্র প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন ভবনের শিলান্যাস করেন শিক্ষামন্ত্রী ।

পার্থবাবু বলেন, “আমি এই স্কুলে না এলে অনেক কিছুই অপূরিত থাকত। আমি অভিভূত । আমরা চেষ্টা করছি কীভাবে শিক্ষায় আরও উন্নতি করা যায়। শিক্ষাকে গ্রামে গ্রামে এমনকি প্রত্যেকটি পরিবারের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার চেষ্টা করছে রাজ্য সরকার। দেখতে হবে ছাত্র শিক্ষক সম্পর্ক যেন অটুট থাকে।” মন্ত্রী আশ্বাস দেন স্কুলের শতবর্ষ ভবনটির পরিকল্পনা রূপায়ণ করে পূর্ত দফতরের মধ্য দিয়ে পাঠালে রাজ্য শিক্ষা দফতর তা নির্মাণ করে দেব।

তা জন্য স্কুলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলেন তিনি। এমনকী স্কুলটিকে হেরিটেজ স্কুল করার ব্যাপারেও তিনি সচেষ্ট হবেন বলে জানান। শিক্ষামন্ত্রীর এই আশ্বাস পেয়ে খুশি স্কুল কর্তৃপক্ষ সহ ছাত্রছাত্রী ও অভিভাবক অভিভাবিকারা । শিক্ষামন্ত্রী এদিন শিক্ষা, ছাত্র-শিক্ষক সম্পর্ক এবং স্কুলের উন্নয়ন ও পঠনপাঠন নিয়ে বিভিন্ন বক্তব্য রাখেন। এদিন মুগবেড়িয়া গঙ্গাধর ট্রাস্টের পক্ষ থেকে ‘বিদ্যালঙ্কার’ উপাধি দেওয়া হয় শিক্ষামন্ত্রীকে । অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রক্ষ্মাময় নন্দ, চৈতন্যময় নন্দ, জেলা বিদ্যালয় পরিদর্শক অমরকুমার শীল, জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান নারায়ন সাঁতরা, জেলা পরিষদের সহ-সভাধিপতি অজিত কুমার মাইতি, কর্মাধ্যক্ষ সূর্যকান্ত অট্ট, বিধায়ক দীনেন রায়, প্রদ্যোৎ ঘোষ, শ্রীকান্ত মাহাত, স্কুলের প্রধান শিক্ষক ননীগোপাল শীট সহ অনেকেই। এদিন শিক্ষামন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে চারুচন্দ্র কলেজে ছাত্র শিক্ষকদের আন্দোলনের জেরে অচলাবস্থার পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন এবং দ্রুত সমস্যা মিটিয়ে কলেজ খোলার নির্দেশ দেন।

প্রসঙ্গত মঙ্গলবার বেলদা গঙ্গাধর অ্যাকাডেমি স্কুলের শতবর্ষ পূর্তির সূচনা অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। অনুষ্ঠান চলবে আজ বৃহস্পতিবার পর্যন্ত ।