যথোচিত মর্যাদায় স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মদিবস পালিত হল সর্বত্র

0
334
বিবেকানন্দ শিক্ষানিকেতনের আয়োজিত অনুষ্ঠান

পত্রিকা প্রতিনিধিঃ স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মদিবস যথাযোগ্য মর্যাদায় পালন করল বিভিন্ন স্কুল সহ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠন । দিনটি উপলক্ষে শহরের আদর্শ শিশু নিকেতনের ছাত্রছাত্রীরা পদযাত্রা করে। পদযাত্রায় সামনে ছিল রণপা । পদযাত্রা সূচনা করেন কাউন্সিলর সৌমেন খান । ছিলেন স্কুলের প্রধান শিক্ষক সৌমেন্দু চক্রবর্তী। এই দিন বিদ্যালয়ের ২৮ তম প্রতিষ্ঠা দিবসও পালন করা হয়।      

     নজরগঞ্জের ইংরেজী মাধ্যম বিদ্যালয় রয়্যাল একাডেমিতেও দিনটি পালন করা হয়। স্বামীজির প্রতিকৃতিতে মাল্যদান করেন বিদ্যালয়ের চেয়ারম্যান ড. রজনীকান্ত দোলই, অধ্যক্ষ সত্যব্রত দোলই । সত্যব্রত বাবু ছাত্রছাত্রীদের ভারতাত্মা স্বামীজির আদর্শ অনুসরন করে খাঁটি মানুষ হওয়ার আহ্বান জানান। জাতীয় যুব দিবস উপলক্ষ্যে এদিন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে অঙ্কন ও প্রবন্ধ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। 

৯ নং ওয়ার্ডে অঙ্কন প্রতিযোগিতা

     রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়ের এন এস এস ইউনিটের উদ্যোগে বিবেকানন্দের জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। অনুষ্ঠানের সূচন করেন মেদিনীপুর রামকৃষ্ণ মিশ্ন বিদ্যালয় প্রধান শিক্ষক স্বামী জয়েশানন্দ মহারাজ । প্রথমে প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। বিবেকানন্দের জীবনী ও বাণী নিয়ে আলোচনা করেন কলেজের অধ্যক্ষা জয়শ্রী লাহা, অশোক মহুরী, দিলীপ কুমার নন্দী, দেবযানী মুখার্জী, নিমাই হাজারি, সুতনুকা পাল, নির্মাল্য কুমার সিনহা । এদিন স্বামীজির জন্মদিবসে মেদিনীপুর ছাত্র সমাজের উদ্যোগে একটি সাইকেল র‍্যালি বের করা হয়। উদ্বোধন করেন প্রাক্তন অধ্যাপক কুমারেশ ঘোষ । কৃষ্ণ গোপাল চক্রবর্তী ও স্বপন দাসের নেতৃত্বে ছাত্রছাত্রীরা ট্যাবলো সহ সারা শহর পরিক্রমা করে। ক্যানসার আক্রান্ত ছাত্রছাত্রীদের অর্থ সাহায্য, বন্যাক্লিষ্ট মানূষের কাছে প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী বিতরণ প্রভৃতি সমাজ সেবামূলক কাজকর্ম ট্যাবলোর অঙ্গ ছিল। শহরের ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শিপ্রা মণ্ডলের উদ্যোগে বিবেকান্দের জন্মদিবসে এক বর্ণাঢ্য র‍্যালি ওয়ার্ড পরিক্রমা করে। বিভিন্ন স্কুলের কচিকাঁচারা মশাল, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে পদযাত্রায় অংশ নেয় । উপস্থিত ছিলেন স্বপন চৌধুরী, বুদ্ধ মণ্ডল, তন্ময় বসায়ক, বাবুরা বসাক, অমিও সেন প্রমুখ। শহরের ৫ নম্বর ওয়ার্ড বিবেকানন্দ দাতব্য চিকিৎসালয়ের উদ্যোগে অনুষ্ঠানটি হয়। একটি বর্ণাঢ্য পদযাত্রা এলাকা পরিক্রমা করে । উপস্থিত ছিলেন এলাকার কাউন্সিলর মৌর রায়, সরোজ জানা, তরুন সাঁতরা, অশোক পতি, রঞ্জিত চোঙদার প্রমুখ। এদিন শহরের ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রাধারানী বেরার নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে স্বামীজির জন্মদিবস পালন করা হয়। একই সঙ্গে অরবিন্দ নগরে অবস্থিত স্বামীজি স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগেও মাল্যদান করা হয়। 

মেদিনীপুর ছাত্র সমাজের সাইকেল র‍্যালি