আগষ্টের প্রথম সপ্তাহেই চালু হতে চলেছে বহুপ্রত্যাশিত মাদার অ্যাণ্ড চাইল্ড হাব

0
2228

পত্রিকা প্রতিনিধিঃ মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপ্তালের বহুপ্রত্যাশিত মাদার অ্যান্ড চাইল্ড হাব আগষ্টের প্রথম সপ্তাহেই চালু হতে চলেছে। হাসপ্তাল সূত্রে জানা গিয়েছে আগষ্টের ৫-৬ তারিখ নাগাদ চালু হবে মা ও শিশুদের জন্য নতুন বিল্ডিং মাদার অ্যান্ড চাইল্ড হাব। ঐ বিল্ডিংটি চালু হলে উপকৃত হবেন মা ও শিশুরা। একই ছাদের তলায় প্রসূতি ও সদ্যজাত শিশুদের চিকিৎসা হবে। তৈরি হয়েছে উন্নতন্মানের বিল্ডিং। উন্নততর পরিকাঠামোয় গড়ে উঠেছে ঐ বিল্ডিং।

গত ১৯ জুলাই মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এসেছিলেন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভায় প্যাণ্ডেল ভেঙে আহত হয়ে ঐ হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৯১ জন। আহতদের দেখতে মুখ্যমন্ত্রী এসেছিলেন ঐ হাসপাতালে। তখনই তিনি হাসপাতাল কর্তৃপক্ষের কাছে জানতে চান কেন মাদার অ্যাণ্ড চাইল্ড হাব চালু হয়নি। অবিলম্বে চালু করার নির্দেশ দেন। তারপরই হাসপাতাল কর্তৃপক্ষ এই বিল্ডিং চালু করার জোর তোড়জোড় শুরু করে। আগষ্ট মাসের প্রথম সপ্তাহেই চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। 

বর্তমানে প্রসূতি ওয়ার্ড রয়েছে বিধান ব্লকের নিচের তলায়। শিশু ওয়ার্ড ঐ বিল্ডিং এর দ্বিতীয় তলায় এবং এস এন সি ইউ, নিকু রয়েছে তৃতীয় তলে। ছড়িয়ে ছিটিয়ে মা ও শিশু থাকার ফলে খুবই সমস্যায় পড়তে হয়। সদ্যজাত একটি শিশু যখন এস এন সি ইউতে ভর্তি হয় তখন প্রসূতি মা ওই শিশুর কাছে থাকতে পারেন না, স্তন্য পান করাতে পারেন না। সিজার প্রসূতিদের ক্ষেত্রে আরও সমস্যা হয়। ফলে মা ও শিশুদের পাশাপাশি রেখে চিকিৎসা হলে ওই সমস্যা দূর হবে। রাজ্যে প্রসূতি শিশু মৃত্যুর হার আরও কমাতে সরকার কয়েক কোটি টাকা খরচ করে ওই বিল্ডিং তৈরি করেছে। কাজ শেষ। আগষ্টের প্রথম সপ্তাহে চালু করতে চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।