হার্ট অ্যাটাক হয়েছে কিভাবে বুঝবেন, ৭টি সাধারণ লক্ষণ আপনাকে বাঁচাতে পারে

0
1230

স্বাস্থ্য ডেস্কঃ হার্ট অয়াটাক রোগটির সঙ্গে কমবেশি সবাই পরিচিত। বিভিন্ন কারণে হার্ট অ্যাটাক হতে পারে। তবে অনেকেরই ধারনা বয়োজ্যেষ্ঠদের হার্ট অ্যাটাকের সমস্যা বেশি হয়ে থাকে। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। হার্ট অ্যাটাক যে কোনো বয়সের মানুষের হতে পারে। 

তবে হার্ট অয়াটাকের আগে আপনি কিছু লক্ষণ বুঝতে পারবেন। আসুন জেনে নিই হার্ট অ্যাটাকের ৭টি লক্ষন…

বুকে ব্যথা
হার্ট অ্যাটাকের প্রথম ও প্রধান লক্ষণ হয় বুকে ব্যথা। বুকের মাঝখান থেকে প্রচণ্ড চাপ ব্যথা এবং আস্তে আস্তে সেই ব্যথা চোয়ালে অথবা বাম কাঁধ ও বাহুতে ছড়িয়ে পড়ে থাকে। এই লক্ষণ দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।
শ্বাসকষ্ট ও কাশি হওয়া
যদি হঠাৎ করে আপনার শ্বাসকষ্ট সমস্যা দেখা দেয়। আর এই সময়ে যদি আপনার অ্যাজমা বা অন্য কোনো সমস্যা না থাকে তবে এটি হার্ট অ্যাটাকের লক্ষণ।এছাড়া দীর্ঘদিন কাশি থাকলে আর কাশির সঙ্গে সাদা বা গোলাপি বের হলে বুঝতে হবে আপনার হার্ট ঠিকমতো কাজ করছে না।
অজ্ঞান হয়ে যাওয়া
যদি কাজের মধ্যেই আপনি প্রায়ই হঠাৎ করে অজ্ঞান হয়ে যান, তাহলে বুঝবেন হার্টের সমস্যা রয়েছে। এক্ষেত্রে দ্রুত কোনো রকম ঝুঁকি না নিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।
ঘাম হওয়া ও মাথা ব্যথা
অতিরিক্ত ঘাম ও মাথা ব্যথা দুটোই হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ। বিশেষ করে ডায়াবেটিকস রোগীর ক্ষেত্রে বুকে ব্যথা, মাথা ব্যথা ও অতিরিক্ত ঘাম, হার্ট অ্যাটাকের লক্ষণ।
অনিয়মিত পালস রেট
কোনো কারণ ছাড়াই যদি আপনার পালস রেট উঠানামা করে সেটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। নিয়মিতভাবে যদি এই সমস্যা দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।