অনেকেই জানেন না, গরম জলে লেবু আর মধু খেলে শুরু ওজনই কমে না, এর আরও অনেক গুন আছে

0
3404

ওয়েব ডেস্কঃ ইন্টারনেট বন্ধুরা আপনারা প্রতিদিন সকালে গরম জলে লেবু আর মধু দিয়ে খাওয়ার ব্যপারে অনেকে শুনেছেন, অনেকে প্রতিদিন এই মিশ্রন পানও করেন। কিন্তু জানেন এতে শুরু মেদই কমে না। এতে রয়েছে অজশ্র উপকারিতা। শুনলে অবাক হবেন…

১. মুখের ব্রোনো ও অন্যান্য দাগের থেকে মুক্তি

Image result for clear skin

লেবু রক্ত পরিষ্কার রাখে। রক্ত পরিশোধিত রাখতে লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্ত দূষিত হলে তা থেকে নানা সমস্যা দেখা দেয়। ত্বকে কালচে ছোপ শরীরে কালো ছোপ হতে থাকে। মেলনিনের অভাবে মেচেতা দেখা দেয় মুখে। নিয়ম করে রোজ সকালে এক গ্লাস লেবু ও মধুর শরবত পান করলে রক্ত দূষিত হবার সম্ভাবনা অনেক কমে যায়। ফলে ত্বকে হওয়া নানা কালো ছোপ বা মেচেতা থেকে মুক্তি মেলে সহজে।

  ২. পি. এইচ ব্যালেন্স 

Related image

শরীরে তৈরি হওয়া অতিরিক্ত অ্যাসিড লেবু ও মধু শরীর থেকে  বের করে দেয় খুবই সহজে। এই অ্যা সিডের মধ্যে ইউরিক অ্যাসিড থাকে। যা শরীরের জন্য ক্ষতিকারক। লেবুতে থাকা কার্যকরী উপাদান সমূহ এই ইউরিক অ্যাসিড কম করতে সাহায্য করে। লেবুতে থাকা এসকরবিক অ্যাসিড থাকে যা সহজে শরীরে থাকা ক্ষতিকারক অ্যাসিডকে নাশ  করে। ফলে শরীরের পি.এইচ ব্যালেন্স ঠিক থাকে। শরীর  রোগমুক্ত  থাকে সর্বদা।

  ৩. সতেজ নিঃশ্বাস  

লেবুতে থাকা অ্যাসিড আমাদের নিঃশ্বাসে থাকা গন্ধকে দূর করে। ফলে সতেজ শ্বাস নির্গত হয়। নিয়ম করে লেবু ও মধুর জল পান করলে শরীরে থাকা দূষিত পদার্থসমূহ  পরিষ্কার হয়ে যায়। ফলে শরীর সতেজ থাকার পাশাপাশি নিঃশ্বাসও সতেজ থাকে।

  ৪. ওজন কমাতে সাহায্য করে 

वजन घटाने के लिए

নিয়মিত রোজ সকালে খালিপেটে মধু ও লেবুর এক গ্লাস শরবত খেলে ওজন কমতে বাধ্য। ওজন বেশি থাকলে দেখতেও খারপ লাগে পাশাপাশি নানা রোগের আবির্ভাব হয়। তাই সহজ উপায়ে সঠিক শরীরের অধিকারি থাকতে হলে নিয়মিত মধু ও লেবুর শরবত খান। সবচেয়ে ভালো রেজাল্ট পেতে চাইলে হালকা গরম জলে লেবু ও মধু মিশিয়ে রোজ একবার করে পান করুন।

  ৫. ব্যাথা কমাতে সাহায্য করে  

মধু ও লেবু একসাথে খুবই লাভদায়ক। শরীরের যেকোনো ব্যাথা থেকে সহজে মুক্তি পাওয়া যায়। আমাদের শরীরে অ্যাসিড জমে নানা ধরণের ব্যাথা শুরু হয়। নিয়মিত লেবু ও মধুর জল পান করলে শরীরের অতিরিক্ত অ্যাসিড দূর হয়ে যায় ফলে ব্যাথা থেকে আরাম মেলে।

  ৬. উজ্জ্বল ত্বক 

साफ त्वचा

উজ্জ্বল ত্বক পেতে হলে অবশ্যই প্রতিদিন এক গ্লাস মধু ও লেবুর জল পান করুন। তাছাড়া মধু ও লেবুর মিশ্রণ বানিয়ে ত্বকে লাগাতে পারেন। ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়ে উঠবে। ত্বকের যাবতীয় রুক্ষতা দূর করে দেয় লেবু  ও মধুর মিশ্রণ।

বিশেষ কয়েকটি উপকারিতা 

মধু ও লেবুর মধ্যে থাকা ভিটামিন আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। তাছাড়া এতে থাকা আয়োডিন ও জিঙ্ক শরীরের খারাপ কোলেস্টরেল কমিয়ে ভালো কোলেস্টরেল বাড়িয়ে দেয়।

সর্দি কাশি থেকে দূর রাখে মধু। ফলে রোজ সকালে মধু ও লেবুর জল পান করলে ঠাণ্ডা লাগার থেকে বাঁচা যায়। মধু শরীর গরম রাখে ফলে সহজে রোগ হবার সম্ভাবনা কম থাকে।

যাদের ঠোঁট ফাটে সব সময় তারা মধু ও লেবুর রস ঠোঁটে লাগাতে পারেন। ঠোঁট ফাটা বন্ধ হয়ে যাবে। মসৃণ থাকবে ঠোঁট সব সময়।

মধুতে থাকা গ্লুকোজ আমাদের শরীরের ক্লান্তি দূর করতে সহায়তা করে। নিয়মিত সকালে মধু ও লেবুর জল পান করলে সারাদিনের ক্লান্তি কম হয়। সাথে আমাদের দেহের পেশীর ক্লান্তি দূর হয়ে এনারজেটিক থাকা যায়।