হোলিতে মুখের রঙ তোলার ঘরোয়া টিপস্‌

0
72
Advertisement
ওয়েব ডেস্কঃ ভারতবর্ষে বিশেষ করে বাংলায় হোলি মানেই রঙ ও আনন্দের উৎসব। রঙ মেখে আপনজনের সঙ্গে আনন্দ ভাগ করে নেয়া এইদিনের প্রধান বৈশিষ্ট্য। আজকাল দোলের দিন রঙ খেলেই মানুষ থেমে যায় না। পরপর কয়েকদিন এই রঙের উৎসব চলতে থাকে। অনেকেই স্কুল-কলেজ-অফিসের ভয়ে রঙ থেকে দূরে থাকেন।
 
অনেকে আবার দূষিত রঙের কারণে দোলের সময়ে বাড়ির বাইরে পা বাড়ানো বন্ধ করে দেন। তবে সেসব ভাবলে এই উৎসবকে উপভোগ করতে পারবেন না আপনি। প্রতি বছরই এটা হয় আর আপনি ভুলে যান, দুর্দান্ত নাছোড়বান্দা রং তুলতে কী পরিমাণ বেগ পেতে হয়েছিল গত বছর।
 
মুখে, হাতে ছোবড়া রগড়াতে রগড়াতে ছাল-চামড়ার দফা রফা। বেশ কয়েক ঘণ্টার জ্বলুনি। এ বছর বরং সকাল সকাল হাতের কাছে তৈরি রাখুন কিছু মুষ্টিযোগ। দোলে রঙ মেখে ভুত হবেন তাতে আর অন্যায় কি? তবে রঙ তোলার সহজ ঘরোয়া উপায় জানা থাকলে আরও প্রাণ খুলে দোল উপভোগ করতে পারবেন। নিচের সেরকমই কয়েকটি টিপস দেওয়া হল।
  • অলিভ অয়েল-রঙ খেলার পরে ফেস প্যাক না লাগিয়ে আগেই অলিভ অয়েল বা নারকেল তেল মেখে নিন। পরে রঙ তুলতে সমস্যা হবে না।
  • দই ও বেসন-  আপনার ত্বক শুকনো হলে রঙ মাখলে তা আরও শুকিয়ে যেতে পারে। দই ও বেসন দিয়ে প্যাক তৈরি করে রঙ খেলে এসে মুখে মাখুন। ২০ মিনিট পরে তা ধুয়ে ফেলবেন।
  • অ্যামন্ড ও মধুঅ্যামন্ড পেস্টের সঙ্গে মধু মিশিয়ে নিন। তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। শুকিয়ে গেলে তুলে ফেলুন।
  • মুসুর ডাল ও কমলালেবুর খোসামুসুর ডাল ও কমলালেবুর খোসা বেটে পেস্ট তৈরি করে নিন। তৈলাক্ত ত্বকের জন্য এটি বেশ উপকারী। পেস্টটি মুখে শুকিয়ে গেলে তুলে ফেলুন। 
  • কলা-পাকা কলা দিয়ে মিশ্রণ তৈরি করুন। তাতে কয়েক ফোঁটা মধু ও দুধ মিশিয়ে নিন। ত্বকে মাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
  • বেসন ও চালের গুড়ো– সমপরিমাণ বেসন ও চালের গুড়ো নিয়ে তাতে হলুদ গুড়ো ও গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। হলুদ অ্যান্টিসেপটিকের কাজ করবে ও ত্বকের কোনও সমস্যা হবে না।
  • লেবুর রস ও অ্যালো ভেরা- অ্যালো ভেরার রসে লেবুর রস মিশিয়ে মুখে মাখুন। তুলোর বল ভিজিয়ে মুখে লাগাতে পারেন।
  • ময়দা কিংবা আটা- ময়দা কিংবা আটা ফেসপ্যাকের মত বানিয়ে মুখের ধিরে ধিরে ঘসলে খুব জটিল রঙ ও উঠে যাবে, এমনকি মুখের ময়েসচার ও বজায় থাকে।
তথ্য এবং ছবিটি ইন্টারনেটডেস্ক থেকে সংগৃহীত
Advertisement