“ওইয়াকো-দোন”-চিকেনের একটি জাপানী রেসিপি

0
116

ওইয়াকো -দোন

ওইয়াকোদোন এর দোন কথার অর্থ বড় বাটি। দোনবুরিমোন বলেতে সেসব খাবারকে বোঝায়, যা তুলনামূলক বড়বাটিতে করা হয় ; আর খাবার উপকরণ হিসেবে ভাতের উপরে অন্যান্য উপাদান সাজানো থাকে। জাপানে হরেক রকমের খবারের মধ্যে ওইয়াকো দোন একটি জনপ্রিয় খাবার । আপনিও বাড়িতে এটি তৈরি করে পরিবেশন করতে পারেন । 
উপকরণ (৪ জনের জন্য )
১. হাড়ছাড়া মুরগীর মাংস ঃ ১৬০ গ্রাম
২. পেঁয়াজ ঃ ১০০ গ্রাম
৩. ডিম ঃ  ৩টি
সসের জন্য –
・জল : ১ কাপ (২০০ মিলি লিটার)
・চিনি : ১ টেবিল চামচ (৯গ্রাম)
・সয়া সস : ২টেবিল চামচ (৩০ মিলি লিটার)
প্রস্তুত প্রণালী
  1. আগেই ভাত রান্না করে রাখুন
  2. মুরগির মাংস এবং পেঁয়াজ ছোট টুকরো করে কাটুন। মুরগীর মাংসকে এর দৈর্ঘ্য বরাবর এমনভাবে কাটুন যেন প্রতিটি টুকরো ২ সেন্টিমিটার পুরু হয়। এবার একেকটি টুকরো কাটিং বোর্ডে এমনভাবে রাখুন, যেন এটি লম্বালম্বিভাবে আপনার দিকে মুখ করে থাকে। এবার ঐ টুকরোটিকে আধা সেন্টিমিটার পুরু করে আবার কাটতে হবে। এজন্য ছুরিটাকে অল্প বাঁকা করে কাটিং বোর্ডের সাথে সমান্তরালে রেখে মসৃণভাবে মাংসের উপর দিয়ে নিয়ে যেতে হবে । এবারে পেঁয়াজ কুচি করুন যাতে প্রতিটি টুকরো প্রায় আধা সেন্টিমিটার পুরু হয় । ডিম ৩ টি একটি বাটিতে নিয়ে ভেঙে ভাল করে ফেটুন।
  3. সসের উপকরণসমূহ একটি কড়াই-তে নিয়ে জ্বাল দিন । কাটা মাংস ও পেঁয়াজকে সসের উপর দিয়ে ছড়িয়ে দিন । কড়াই-তে ঢাকনা দিয়ে অল্প তাপে ৪ মিনিট সেদ্ধ করুন । উপকরণগুলো ভালমত সেদ্ধ হয়েছে এটা নিশ্চিত হলে এর উপর দিয়ে ফেটানো ডিম বৃত্তাকারে ঢেলে দিন । ডিম আধ-সিদ্ধ না হওয়া পর্যন্ত ফুটতে দিন। ওভেন নিভিয়ে দিন এবং ঢাকনা দিয়ে রাখুন যাতে মিশ্রণটি এর নিজস্ব তাপে ১ থেকে ২ মিনিট ভাপে রান্না হয় ।
  4. পরিবেশনের জন্য দরকার হবে ৪টি বড় বাটি । প্রতিটি বাটিতে রান্না করা গরম ভাত রাখুন এবং ভাতের উপর দিয়ে রান্না করা মুরগী, ডিম আর সসের মিশ্রণ ছড়িয়ে দিন ।