বাটার চিকেন রেসিপি

0
7925

কিভাবে বাটার চিকেন বাড়িতে বানাবেন? আজকে আমাদের রেসিপি বাটার চিকেন। মাখন দিয়ে তৈরি মজাদার মুরগির মাংসের রেসিপি। ভারতের অন্যতম জনপ্রিয় রেসিপি বাটার চিকেন।

উপকরণঃ স্কিনলেস বোনলেস চিকেন ৩৫০ গ্রাম, লবণ পরিমান মতো, জিরে গুঁড়ো ধনে গুঁড়ো আর গরম মশলা গুঁড়ো সব মিলিয়ে ১ চামচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, কাশ্মীরি লঙ্কার গুড়ো ১/২ চামচ, কসৌরি মেথি গুঁড়ো ১/৪ চামচ, আদা রসুনের পেস্ট ১/২ চামচ, টক দই ২ টেবিল চামচ, সাদা তেল ৩ চামচ, ফেস ক্রীম ১ টেবিল চামচ, গোটা জিরে সামান্য, কাজু বাদাম ১০টা, ২টো মাঝারি মাপের পেঁয়াজ কুচানো, রসুন ৩ কোয়া, আদা ২ কোয়া রসুনের মতো, এলাচ ২টো, লবঙ্গ ২টো, দারুচিনি ১টা, ২টো বড় টমেটো, আর বাটার ৫০ গ্রাম।

প্রণালিঃ- বাটার চিকেন বানানোর জন্য প্রথমে চিকেন ম্যারিনেট করতে হবে । তাই চিকেনে দিতে হবে লবণ, জিরে গুঁড়ো, ধনে গুড়ো, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা রসুনের পেস্ট, টকদই আর সামান্য কসৌরি মেথি গুঁড়ো। কসৌরি মেথি চিকনে ম্যারিনেটে সামান্য দিয়ে বাকি গ্রেভি বানানর জন্য রেখে দিতে হবে। কসৌরি মেথি শুকনো কড়াই তে ভেজে গুঁড়ো করা। চিকেন্র সাথে সব উপকরণ হাত দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। ম্যারিনেট করা চিকেন ৩০মিনিট রেখে দিতে হবে ফ্রিজে। বাটার চিকেনের গ্রেভি বানানোর জন্য টমেটোর বীজ আর খোসা ফেলে দিতে হবে। তাই একটি পাত্রে জল গরম হতে দিতে হবে। আর গরম জলে দিয়ে দিতে হবে টমেটো। ৫ মিনিট পরে গরম জল থেকে টমেটো গরম জল থেকে তুলে নিয়ে ঠান্ডা জলে দিতে হবে। আদা ছোট ছোট করে কেটে নিতে হবে। সেদ্ধ টমেটো গুলো ছুড়ী দিয়ে ৪ ভাগ করে নিয়ে খোসা আর বীজ ফেলে দিতে হবে। এরপর কড়াই গরম করে দিতে হবে ২ চামচ তেল। তেলে দিতে হবে আদা রসুন কুচি। তেলের সাথে আদা রসুন ভেজে নিতে হবে। আদা রসুন হাফ ভাজা হলে দিয়ে দিতে হবে গোটা জিরে আর পেঁয়াজ কুচি। পেঁইয়াজ ভেজে নিতে হবে। পেঁয়াজ যখন হাফ ভাজা হয়ে যাবে ওতে দিয়ে দিতে হবে কাজুবাদাম আর সেদ্ধ টমেটো। টম্যাটো তেলে সাথে ভালো করে ভেজে নিতে হবে। পেঁয়াজ আর টমেটো ভালো করে ভাজার পর ১/২ কাপ জল দিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। চিকেন ম্যারিনেটের ৩০ মিনিট পর বাটার চিকেন বানানোর জন্য কড়াই গরম করে ১ চামচ তেল দিতে হবে আর দিতে হবে বাটার। বাটার সরাসরি গরম কড়াইতে দিতে বাটার পুড়ে যেতে পারে তাই কড়াইতে তেল দেওয়া পরই বাটার দিতে হবে। বাটার সামান্য গলে গেলে দিতে হবে এলাচ, লবঙ্গ আর দারচিনি। বাটার পুরো গলে গেলে ম্যারিনেট করা চিকেন দিতে হবে কড়াইতে। চিকেন ভাজতে হবে ৫-১০ মিনিট। ১০ মিনিট পর চিকেনে দিতে হবে পেঁয়াজ টমেটোর পেস্ট, সামান্য লবন আর ১ কাপ জল। দু-একবার নাড়াচাড়া করে নিতে হবে। এবার এটা হতে দিতে হবে ১০ মিনিট। ১০ মিনিট হয়ে গেলে টাকা খুলে নিতে হবে আর ওতে দিতে হবে কসৌরি মেথি গুঁড়ো আর ক্রীম। চিকেনের সাথে হতে দিতে হবে ১ মিনিট, এর পর নামিয়ে নিয়ে গরম গরম সার্ভ করুন বাটার চিকেন।