সর্ষে ইলিশ শুনলেই জিভে জল আসে তো? জেনে নিন কিভাবে রান্না করবেন

0
64

ওয়েব ডেস্কঃ ইলিশ মাছের সাদ সবচেয়ে বেশি যখন ইলিশ রান্না হয় সর্ষে দিয়ে। বাঙালির ইলিশ বন্দনায় যে এই পদের নাম প্রথমেই চলে আসে। তাই আমাদের আজকের রান্নার টিপস সর্ষে ইলিশ। রান্নাটা সেকেলের ঢঙে শুধু টুইস্ট হিসাবে থাকছে টক দই। আপনারা চাইলে বিনা দ্বিধায় আপনারা বাদ দিতেই পারেন। 

উপকরণঃ

ইলিশ মাছে বড় টুকরো-৪ টি (মনে রাখবেন সর্ষে ইলিশ কিছু ছোট ইলিশ দিয়ে রান্না করলে ততটা মজার হয় না যতটা একটা পাকা বা বড় ইলিশে হয়। তাই এটা রান্না করতে হলে একটু বাছাই করে বড় ইলিশটাই নিতে হবে)

টকদই-১ টেবিল চামচ (ঐচ্ছিক)

সাদা সর্ষে বাটা-১/৪ কাপ

হলুদ গুঁড়ো-১/২ চা চামচ

মরিচ গুঁড়ো- ১/২ চা চামচ

সর্ষের তেল-২-৩ টেবিল চামচ

কালোজিরা-১ চিমটি

গোটা কাঁচা লঙ্কা-৫/৬টি

লবন স্বাদ মতো

প্রনালীঃ 

১। পেঁয়াজটাকে মিহি কুচি বা আধাবাটা করে নিন। মোটামোটা কুচি বা মিহি করে বাটবেন না। একটা বাটিতে সামান্য জল নিয়ে তাতে টাকদই, শুকনো মরিচ গুড়ো ও লাল লঙ্কা গুঁড়ো দিয়ে গুলিয়ে রাখুন। ইলিশটাকেও মিনিট দশেক আগে নুন হলুদ দিয়ে মাখিয়ে রাখুন

২। কড়াইতে তেল গরম করে ১ চিমটি কলোজিরা ও দুটো কাঁচা লঙ্কা ফোঁড়ন দিন। তারপর ইতে মিহি কুচি করে কাটা পেঁয়াজ দিয়ে ভাজতে থাকুন। পেঁইয়াজ সোনালী হয়ে এলে এতে সেই দইয়ের মিশ্রণ ঢেলে দিন। ক্রমাগত নেড়ে মিনিটখানেক ধরে কষিয়ে নিন। তারপর এতে ইলিশ গুলো দিয়ে দিন।

৩।। ইলিশ দিয়ে ২/৩ মিনিট এতে ভেজে নিতে হবে। মাঝে মাঝে সাবধানে উল্টে পাল্টে দিতে হবে যাতে ভেঙে না যায়। তারপর বাটা সর্ষেতে ১/২ কাপ জল মিশিয়ে এর উপরে ঢেলে দিন। সাথে কয়েকটা কাঁচা লঙ্কা। তারপর আঁচ কমিয়ে ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকনা তুলবেন সাবধানে উল্টে আবার ঢেকে দিন। ৩-৮ মিনিট পর নামিয়ে নিন। 

হয়ে গেলে গরম ধোঁইয়া ওঠা বাসমতি চালের ভাতের সাথে উপভোগ করুন। কেমন লাগল আমাদের লিখে জানান। 

ছবিঃ ইন্টারনেট ডেস্ক